২০২৪ সালে সহকারী জজ নিয়োগের আবেদন শুরু

সহকারী জজ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি)। ১৭তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে (১৭তম বিজেএস) সহকারী জজ পদে আবেদন শুরু হয়েছে রোববার থেকে। ৩১ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে।

সহকারী জজ নিয়োগে

বিজ্ঞপ্তি অনুযায়ী, এবার সহকারী জজ পদে একশ জনকে নিয়োগ দেওয়া হবে। তবে পদের সংখ্যা বাড়তে বা কমতে পারে। এই পদে নিয়োগ হলে বেতন স্কেল হবে ৩০,৯৩৫ টাকা থেকে ৬৪,৪৩০ টাকা। সহকারী জজ নিয়োগে আবেদনের পর মে মাসে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। প্রাথমিক, লিখিত ও মৌখিক পরীক্ষার কেন্দ্র এবং বিস্তারিত সময়সূচী কমিশনের ওয়েবসাইট সহ দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

সহকারী জজ নিয়োগের
সহকারী জজ নিয়োগের

একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইনে চার বছরের স্নাতক (সম্মান) অথবা স্বীকৃত বিদেশী বিশ্ববিদ্যালয় থেকে আইনে তিন বছরের স্নাতক ডিগ্রি সহ আইনে স্নাতক হতে হবে। তবে শর্ত থাকে যে, ব্যক্তির আইনে দ্বিতীয় শ্রেণীর বা সমমানের সিজিপিএ বা আইনে স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর স্তর প্রাপ্ত হতে হবে। সহকারী জজ নিয়োগে আইন বিষয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) বা ক্ষেত্রে স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ণ যেকোন প্রার্থী আবেদন করতে পারবেন। তবে, আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখে বা তার আগে পরীক্ষা শেষ করতে হবে।

প্রার্থীর বয়স 1লা জানুয়ারী 2024 তারিখে সর্বোচ্চ 32 বছর হতে হবে। বয়স SSC/সমমান পরীক্ষার সার্টিফিকেট অনুযায়ী গণনা করা হবে।

আগ্রহী প্রার্থীদের কমিশন কর্তৃক নির্ধারিত ফরম পূরণ করে জুডিশিয়াল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে আবেদন করতে হবে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিঙ্কে জানা যাবে। সহকারী জজ নিয়োগে অনলাইনে আবেদন করার পর টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে SMS এর মাধ্যমে রেজিস্ট্রেশন ফি হিসেবে 1,200 টাকা জমা দিতে হবে।

পরীক্ষার ধরন এবং পাস মার্ক
প্রাথমিক পরীক্ষা


সকল প্রার্থীকে 100 নম্বরের MCQ পদ্ধতিতে প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ওই পরীক্ষায় মোট ১০০টি এমসিকিউ থাকবে। প্রতিটির মূল্য হবে 1 মার্ক। কিন্তু প্রতিটি ভুল উত্তরের জন্য 0.25 নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য সকল প্রার্থীকে প্রাক-যোগ্যতা হিসেবে প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৫০। সহকারী জজ নিয়োগে প্রাথমিক পরীক্ষায় সাধারণ বাংলা, সাধারণ ইংরেজি, বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয়াবলি, সাধারণ গণিত, দৈনিক বিজ্ঞান, বুদ্ধিমত্তা এবং আইন বিষয়ে প্রশ্ন করা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় প্রাপ্ত নম্বর কোনো প্রার্থীর লিখিত বা মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ করা হবে না। কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ‘তথ্য, নির্দেশনা এবং বিস্তারিত সিলেবাস’ নামের পুস্তিকাটির প্রথম অধ্যায়ের 13 অনুচ্ছেদে এই পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বর্ণিত হয়েছে।

লিখিত পরীক্ষা


17 তম বিজেএস পরীক্ষা, 2024 1000 নম্বরের লিখিত পরীক্ষায় অনুষ্ঠিত হবে। শুধুমাত্র প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। সহকারী জজ নিয়োগে একজন প্রার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবে যদি তিনি গড়ে 50 শতাংশ নম্বর পান। যে কোনো প্রার্থী যে কোনো বিষয়ে 30 নম্বরের কম পেলে লিখিত পরীক্ষায় ফেল বলে গণ্য হবে।

মৌখিক পরীক্ষা


লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের 100 নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর 50। শুধুমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। যেহেতু BJS পরীক্ষা একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা, তাই ন্যূনতম পাস নম্বর পাওয়া কমিশনের সুপারিশের নিশ্চয়তা দেয় না।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *